মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সুনামগঞ্জের বীরগাঁওয়ে মিনিবার ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন স্বীকৃতি পাচ্ছেন সিলেটের আরো ১৮০ মুক্তিযোদ্ধা শ্রীলঙ্কাকে উড়িয়ে সেমিতে বাংলাদেশ শহীদ আসাদ দিবস আজ ফের কমলার চাষ করতে চায় সিলেটের কৃষক ফাস্ট ট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ
১৪৪

গরুও ডিম পাড়ে!

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

‘গরু ডিম পাড়ে’ কথাটা অবিশ্বাস্য শোনালেও ব্রিটিশ শিশুরা সেটাই মনে করে। দেশটির প্রাইমারি স্কুলের প্রতি তিন শিক্ষার্থীর একজন মনে করে গরু ডিম পাড়ে। সম্প্রতি এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

ব্রিটেনের ৬ থেকে ১১ বছরের বাচ্চাদের মধ্যেই সমীক্ষাটি করা হয়েছিল, তার ফল এটা। তাদের সাধারণ জ্ঞানের এ অবস্থা বাবা-মা এবং তাদের শিক্ষকদেরও লজ্জায় ফেলে দিয়েছে। তাদের বাচ্চাদের ডিম এবং ডিমের গুণাগুণ সম্পর্কে সামান্যতম জ্ঞানও নেই।

রিপোর্ট অনুযায়ী, ওই সকল বাচ্চাদের তিনজনের মধ্যে একজন ছাত্র বিশ্বাস করে যে গরু দুধ দেয়। আবার ১০ জনের মধ্যে ৩ জন ছাত্র জানেই না যে টুনা মাছ কি-না। সেরকম ১০ জনের মধ্যে একজন কোনদিনও টমেটো খায়নি বলে জানায়।

সমীক্ষার রিপোর্ট দেখে বিশেষজ্ঞরা মনে করছেন, শিশুদের মধ্যে খাদ্যের বিষয়ে ন্যূনতম জ্ঞান পর্যন্ত নেই।

এর থেকে বোঝা যাচ্ছে যে, বাবা-মা এবং শিক্ষকদের, বাচ্চাদের উপর আরও বেশি নজর রাখতে হবে এবং খাবার ও তার গুণাগুণ সম্পর্কে বাচ্চাদের জানাতে হবে।

এই সমীক্ষাটি একটি চ্যারিটি এবং খাবার উপকরণ ফার্ম পরিচালনা করে। দু’বছর আগেও ‘ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশন’ এমন একটি সমীক্ষা চালিয়েছিল। সেই রিপোর্ট থেকে জানা যায়, প্রতি তিনজন ব্রিটিশ শিশুর মধ্যে একজন মনেপ্রাণে বিশ্বাস করে যে চিজ আসলে গাছে ধরে, আর টমেটো মাটির নিচে থাকে।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর