মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
সিলেটে সরস্বতী পূজা উদযাপনে এসএমপির আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা বৃষ্টিতে পরিত্যক্ত হলো বাংলাদেশ-পাকিস্তানের শেষ ম্যাচ করোনাভাইরাস: সারাদেশে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশ ভূকম্পে কেঁপে উঠলো সিলেট ৩ দিনে ই-পাসপোর্টের জন্য ২ হাজার আবেদন
১৮

কাঁচা মরিচে নারকেল মুরগি

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 


বিভিন্ন অঞ্চলে তরকারি রান্নায় নারকেল ব্যবহার করা হয়। বিশেষত, দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে এই ব্যবহার বেশি দেখা যায়। চট্টগ্রামের একটি ঐতিহ্যবাহী খাবার কাঁচা মরিচে নারকেল মুরগি। 


যা যা প্রয়োজন- 

দেড় কেজি মুরগি, ১ কাপ নারকেল বাটা, ২ টেবিল চামচ ধনে পাতা বাটা, ১ টেবিল চামচ জিরা বাটা, ৩ টেবিল চামচ কাঁচা মরিচ বাটা, আধা টেবিল চামচ হলুদ বাটা, আধা কাপ পেঁয়াজ বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, ৫টি এলাচ, ৩/৪টি ১ ইঞ্চি পরিমাণ দারুচিনি, ৫/৬টি লং, ৪টি তেজপাতা, ১৫ থেকে ২০টি গোলমরিচ, ৩ টেবিল চামচ সয়াবিন তেল, পরিমাণমতো লবণ ও ২ টেবিল চামচ ধনে পাতা। 


প্রণালি- 

ছোট ছোট টুকরো করে ধুয়ে রাখুন। কড়াইয়ে তেল বসিয়ে ধনে পাতা ছাড়া সব উপকরণ দিয়ে ভালোভাবে কষান। কষানো হয়ে গেলে এতে মাংস দিয়ে আবার কষান। মাংস কষে তেল ওপরে উঠলে নারকেল দিয়ে ঢাকনা দিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করুন।


মাংস সেদ্ধ হয়ে আসলে পরিমাণমতো পানি দিন। বলক উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে ফেলুন। ভাত কিংবা রুটি দিয়ে খেতে পারেন এই কাঁচা মরিচে নারকেল মুরগি। পোলাও কিংবা খোলা জালি পিঠার সঙ্গেও জমবে ভালো। 

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার