শনিবার   ২৮ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৩ শা'বান ১৪৪১

১১৩

করোনা ভাইরাস প্রতিরোধে ফেঞ্চুগঞ্জ প্রশাসনের উদ্যোগ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  


বিশ্বজুড়েই করোনা ভাইরাসের মহামারী চলছে। বাংলাদেশে করোনার প্রকোপ আসলে প্রবাস ফিরতদের ব্যাপারে কড়া নির্দেশনা দেয় সরকার। কিন্তু বিভিন্ন জায়গায় খবর পাওয়া যায় সদ্য প্রবাস ফিরতরা নিয়মের তোয়াক্কা না করেই অবাধে ঘুরাফেরা করছেন। 

এ অবস্থায় তৎপর হয়ে উঠে সিলেটের ফেঞ্চুগঞ্জ প্রশাসন। জানা যায়, চলতি মার্চ মাসের ১ তারিখ থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত ফেঞ্চুগঞ্জে আছেন ২৬৯জন প্রবাস ফিরত। যারা ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে এসেছেন। এসব প্রবাসীর অনেকেই অবাধে ঘুরাফেরা করছেন কেউ কেউ বিয়েরও প্রস্তুতি নিচ্ছেন বলে খবর পাওয়া যায়। এ অবস্থায় ফেঞ্চুগঞ্জ প্রশাসন বেশ কিছু উদ্যোগ গ্রহন করেছে।

ফেঞ্চুগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবুল বাসার মোহাম্মদ বদরুজ্জামান জানান, করোনা ভাইরাসের প্রকোপকে ইতিমধ্যে মহামারী হিসাবে জেনেছে বিশ্ববাসী। আমাদের নিজেকে ও দেশকে রক্ষায় প্রথমেই সর্ব শক্তিমান স্রষ্টার কাছে প্রার্থনা করা, সচেতনতা তৈরি করে মেনে চলাই সর্বোত্তম। করোনা ভাইরাস যেহেতু বিদেশ থেকেই এসেছে সে জন্য এ ব্যাপারে সরকারের নির্দেশনা অনুযায়ী প্রত্যেক প্রবাস ফিরতকে ১৪দিন হোম কোয়ারান্টাইনে থাকতেই হবে। তিনি জানান, ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রশাসন সহ যৌথ ভাবে আগামীকাল থানা এলাকায় সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং করা হবে এবং জনবহুল স্থানগুলোতে প্রচারনা চালানো হবে। কেউ হোম কোয়ারান্টাইনে ১৪ দিন থাকার নিয়ম না মানলে সরকার কতৃক নির্ধারিত সাজা নিশ্চিত করা হবে। সরকার এই আইনে ৬ মাসের কারাদণ্ড ও ১ লক্ষ টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রেখেছেন।

তিনি আরো জানান, বাজার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে কাল থেকে নিয়মিত বাজার মনিটরিং করা হবে। বাজারে পোশাকধারী ও সাদা পোশাকি পুলিশ থাকবে। কোন ব্যবসায়ী অযৌক্তিক ভাবে অতিমুল্য রাখলে ফেঞ্চুগঞ্জ থানার ওসির কাছে অভিযোগ করতে অনুরোধ জানিয়ে তিনি বলেন, কোন ব্যবসায়ী অসাধু কাজ করার অভিযোগ পেলে সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশের নিজের সুরক্ষার প্রশ্নে তিনি বলেন, থানায় সব সময় বিভিন্ন লোকজন আসেন। পুলিশ ও সাধারণ মানুষ সবার সুরক্ষার কথা ভেবে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনায় থানার গেইটে পানির ট্যাংক ও হ্যান্ড ওয়াস রাখা হয়েছে। সবাই এখানে নিয়মমতো হাত ধুয়ে থানায় ঢুকার অনুরোধ জানান তিনি।

এই মহামারী থেকে রক্ষা পেতে নিজ নিজ সর্বোপরি স্রষ্টার কাছে প্রার্থনার আহবান জানান তিনি।

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর