রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৫ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

সর্বশেষ:
সিলেটবাসীর সুরক্ষায় মাঠে সেনাবাহিনী; সাধুবাদ দিচ্ছেন নাগরিকরা! বিশ্বনাথে সেনাবাহিনীর তত্বাবধায়নে চাল-ডাল বিতরণ বানিয়াচংয়ে ত্রাণ বিতরণ করলেন সাংসদ মজিদ খান করোনার প্রভাবে সুনামগঞ্জে কমেছে সবজির দাম সোমবার ওসমানীতে আসছে করোনা পরীক্ষার মেশিন সুনামগঞ্জে মানুষকে সচেতন করতে সেনাবাহিনীর নানা উদ্যোগ কোয়ারেন্টিন থেকে সিলেটজুড়ে মুক্তি পেয়েছেন ১২৪৭ জন
১৬

করোনাভাইরাস: সুনশান নিরবতায় সিলেট

সিলেট সমাচার

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

সুনশান নিরবতায় সিলেট শহর। অন্যান্য ভোর হতেই জেগে উঠে যে নগর, আজ তা কোলাহলমুক্ত। নেই মানুষের সমাগম । পুরো নগর নিরব-নিস্তব্ধ। সিলেট স্টেশন থেকে ছেড়ে যাচ্ছে না কোনো ট্রেন, বাস টার্মিনালে ঠায় দাঁড়ানো বাসের সারি-বন্ধ সব ধরণের গণপরিবহন।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে আজ বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে সারাদেশের ন্যায় সিলেটেও গণপরিবহন বন্ধ রয়েছে। সিলেট-ঢাকা মহাসড়কে প্রাইভেটকার, অটোরিকশা, মোটরসাইকেল ছাড়া রাস্তায় কোনো গণপরিবহন দেখা যাচ্ছে না আজ। তবে জরুরি সেবার কিছু যান চলাচল করছে।

এদিকে, সিলেট নগর ঘুরে দেখা গেছে- মধুবন সুপার মার্কেট, জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ, কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনের সামনে, আম্বর খানা পয়েন্ট, চৌহাট্টা পয়েন্ট ও নয়াসড়ক পয়েন্টেসহ বিভিন্ন স্থানে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী অবস্থান নিয়েছে। একসঙ্গে একাধিকজন দেখলে সচেতন করে দেয়া হচ্ছে । সেই সাথে মোটরসাইকেল ও প্রাইভেটকার দেখলেই থামাচ্ছেন পুলিশ সদস্যরা, জিজ্ঞাসাবাদ করছেন তাদের, পরামর্শ দেয়া হচ্ছে ঘরে থাকার।

এদিকে, সিলেট কদমতলি কেন্দ্রীয় বাস টার্মিনালে আজ দেখা যায়নি লোকসামগম। ছেড়ে যাচ্ছে না সিলেট আঞ্চলিক সড়কগুলোর এবং দূরপাল্লার কোনো বাস।

এ বিষয়ে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক বলেন, আমরা মঙ্গলবারেই ঘোষণা দেই যে- বৃহস্পতিবার থেকে সিলেটে গণপরিবহণ বন্ধ রাখা হবে। সিলেটে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ রোধে এই সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, করোনাভাইরাস প্রতিরোধে সিলেট বিভাগে সব ধরনের গণপরিবহন বন্ধের সিদ্ধান্ত গত মঙ্গলবার একটি বিবৃতি প্রদান করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটি। মঙ্গলবার সন্ধ্যায় কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা সেলিম আহমদ ফলিক ও সাধারণ সম্পাদক সজিব আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বৃহস্পতিবার ভোর ৫টা থেকে ৪ এপ্রিল শনিবার পর্যন্ত দেশের সব রুটে বাস চলাচল বন্ধ রাখা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে দেশের স্বার্থে কেন্দ্রীয় সিদ্ধান্ত মতে সিলেট বিভাগে এ কয়দিন গণপরিবহন বন্ধ রাখা হবে। দেশের এ ক্রান্তিলগ্নে পরিবহন শ্রমিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশা প্রকাশ করেন তারা।

অপরদিকে গত মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যা থেকেই প্রায় বন্ধ রয়েছে রেল চলাচল। যার ফলে ওই দিন থেকেই রেল স্টেশন প্রায় ফাঁকা। আজ স্টেশনটিতে আরও বেড়েছে নিরবতা-নিস্তব্ধতা। বন্ধ রয়েছে স্টেশনের সকল কার্যক্রম।

প্রসঙ্গত : করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধে আজ থেকে ৪ এপ্রিল (রোববার) পর্যন্ত দেশের সকল গণপরিবহন বন্ধ ঘোষণা করেছে সরকার। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান তথ্য অফিসার মো. আবু নাছের গত মঙ্গলবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ট্রাক, কাভার্ডভ্যান, ঔষধ, জরুরিসেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহণ এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। তবে পণ্যবাহি যানবাহনে কোনো যাত্রী পরিবহণ করা যাবে না।

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর