• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
নিজস্ব ব্যবস্থাপনার কারণে করোনায় আক্রান্ত রোগী নেই খাসিয়া পুঞ্জে  সবজি চাষ: দেড় লাখ কৃষককে সোয়া ১০ কোটি টাকার প্রণোদনা করোনায় বাংলাদেশে প্রায় ৪ কোটি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত: ইউনেসকো নিউজিল্যান্ড জানাল, অন্য দলের সঙ্গে বাংলাদেশও আসবে সিলেটে আরো ৪৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত সিলেট সিটি কর্পোরেশনের আওতায় আসলো শাবিপ্রবি স্ত্রী যখন পুড়ছিলেন, স্বামী তখন তাস খেলায় মগ্ন  পঞ্চম ও অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা হচ্ছে না!
১৪৬

ওষুধ নয়, তিন ব্যায়ামেই সারবে পিঠ ও কোমরের ব্যথা

সিলেট সমাচার

প্রকাশিত: ২০ জুলাই ২০২০  

মহামারির এই সময় অনেকেই ঘরে বসে অফিসের কাজ করছেন। নিয়মিত বসে থেকে কাজ করতে গিয়ে অনেকেই পিঠ ও কোমরের ব্যথায় ভুগছেন। এর মূল কারণ হলো অফিসের সঠিক সেটআপের চেয়ার-টেবিল ছেড়ে বাসায় বেকায়দায় বসে কাজ করার অভ্যাস। 

বাসায় কাজ করার সময় অনেকেই আধ-বসা হয়ে কিংবা আধ-শোয়া হয়ে ল্যাপটপে কাজ করার ফল একদিন কিংবা দুই দিন নয় বেশ কিছু দিন পর জানান দেয় শরীরের ব্যথা। বেশিরভাগ ক্ষেত্রেই সঠিকভাবে বসে কাজ না করার ফলস্বরূপ পিঠ ও কোমরে ব্যথাভাব হয়। এজন্য পেইন কিলার না খেয়ে মাত্র তিনটি ব্যায়াম করুন। নিস্তার মিলবে পিঠ ও কোমরের ব্যথা থেকে।


পার্শিয়াল স্টমাক ক্রাঞ্চেস

অন্যতম ক্লাসিক শক্তি প্রদানকারী এবং ব্যথা নিরাময়কারী একটি ওয়ার্কআউট বলা হয় এই ক্রাঞ্চেসকে। পার্শিয়াল স্টমাক ক্রাঞ্চেস একইসঙ্গে পিঠে ব্যথাভাব এবং পেটের মেদ কমাতে কাজ করে। এর জন্য মেঝেতে সোজা হয়ে শুয়ে হাঁটু ভাঁজ করে নিতে হবে। দুই হাত মাথার পেছনে রেখে ধীরে কাঁধ উঁচু করে তুলতে হবে মেঝে থেকে। এই অবস্থায় কিছুক্ষণ থেকে শ্বাস ছেড়ে কাঁধ নামিয়ে নিতে হবে মেঝেতে। একই নিয়মে আট থেকে ১২ বার পুনরাবৃত্তি করতে হবে।


ওয়াল সিটস

পিঠ ও কোমরের ব্যথা কমাতে ওয়াল সিটস খুবই দারুণ একটি ব্যায়াম। কোন চেয়ার কিংবা টুলে বসা নয়, দেয়ালে পিঠ ঠেকিয়ে বসার ভঙ্গি করাকে বলা হচ্ছে ওয়াল সিটস। এর জন্য দেয়াল বরাবরা পিঠ ঠেকিয়ে সোজা হয়ে দাঁড়াতে হবে। এবারে ধীরে হাঁটু ভাঁজ করে দেয়ালে পিঠ ঠেকিয়ে রাখা অবস্থাতেই বসার মত ভঙ্গি করতে হবে। খেয়াল রাখবেন, দেয়ালের সঙ্গে যেন পিঠ ঠেকানো থাকে। এভাবে ১০ সেকেন্ড থেকে পুনরায় সোজা হয়ে দাঁড়াতে হবে দেয়ালে পিঠ ঠেকিয়ে রাখা অবস্থায়। এরপর আবার বসার ভঙ্গি করতে হবে। এভাবে ১০ থেকে ১২ বার পুনরাবৃত্তি করুন।


প্রেস-আপ ব্যাক এক্সটেনশন

এই ব্যায়ামটি প্রায় সব বয়সীদের জন্যই করা সহজ। এর জন্য মেঝেতে উপুড় হয়ে শুয়ে পরুন। এবার দুই কনুইয়ের সাহায্যে ধীরে ধীরে কাঁধ উপরের দিকে ওঠাতে হবে। এতে করে শরীরের উপরের অংশ উপরের দিকে থাকলেও পেট থেকে নিচের অংশ মেঝেতে লেগে থাকবে। এ অবস্থায় যতটা সম্ভব শরীরকে বাঁকাতে হবে উপরের অংশে। এভাবে ১০ থেকে ১২ সেকেন্ড থাকার পর ধীরে আবার সোজা হয়ে শুয়ে পড়ুন এবং ১০ থেকে ১২ সেকেন্ড রেস্টের পর পুনরায় একই নিয়মে পুনরাবৃত্তি করুন।

সিলেট সমাচার
সিলেট সমাচার
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর