শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

সর্বশেষ:
আজ ‘গাঙচিল’ উদ্বোধন আদালতে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশনা চেয়ে রিট ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক : জয়শঙ্কর প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা : পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত ঘুমধুম পয়েন্ট
৩৫

এ বছরই সরকারি হচ্ছে ১০ হাজার কলেজশিক্ষকের চাকরি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

নতুন ঘোষিত সরকারি কলেজগুলোর শিক্ষকদের জন্য সুসংবাদ। ১০ হাজারেরও বেশি শিক্ষকের চাকরি সরকারি হচ্ছে চলতি বছর। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

কয়েকটি ধাপে ৩০৩টি কলেজকে সম্প্রতি জাতীয়করণ করা হয়েছে। এসব কলেজে শিক্ষকতা করছেন প্রায় ১৮ হাজার। এদের মধ্য থেকে ১০ হাজারেরও বেশি শিক্ষককে সরকারি স্কেলভুক্ত করা হবে। চলতি বছরই তাদের চাকরি সরকারি করা হবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কলেজ ও প্রশাসন শাখার পরিচালক শাহেদুল খবির চৌধুরী গণমাধ্যমকে জানান, সরকারি ঘোষিত কলেজগুলোর শিক্ষকদের যোগ্যতা ও পাঠদানের সক্ষমতা যাচাই-বাছাইয়ের কাজ চলছে। অক্টোবরের মধ্যেই মাউশি যোগ্য শিক্ষকদের নির্বাচিত করে একটি তালিকা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে।

শিগগিরই একটি নির্দিষ্টসংখ্যক শিক্ষককে সরকারি স্কেলভুক্ত করা হবে জানিয়ে তিনি বলেন, কাজ যেভাবে এগিয়ে চলেছে তাতে বলা যায়, এ বছরের মধ্যেই ১০ হাজারের বেশি শিক্ষক সরকারি হবেন।

জানা গেছে, শিক্ষকদের চাকরি সরকারীকরণের কাজ দ্রুত শেষ করতে তাগিদ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ও চাচ্ছে এ বছরের মধ্যেই শিক্ষকদের একটি খুশির সংবাদ দিতে। এ জন্য মাউশিও দুই মাসের মধ্যে সরকারি হতে যাওয়া শিক্ষকদের তালিকা চূড়ান্ত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে। এর পরই শিক্ষকদের অপেক্ষার অবসান হবে।

প্রসঙ্গত ২০১৮ সালের আগস্টে প্রথম ধাপে ২৭১ বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য সরকারি আদেশ জারি করা হয়। পরে বিচ্ছিন্নভাবে আরও ৩২ কলেজকে সরকারীকরণ করা হয়। সব মিলিয়ে নতুন ঘোষিত সরকারি কলেজের সংখ্যা দাঁড়ায় ৩০৩টি।

সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর