• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৬ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাকিরের গাড়িতে হামলা চেষ্টা ওসমানী হাসপাতালের নার্সরা পাচ্ছেন আড়াই কোটি টাকা সিলেট কালিঘাটে সিসিকের অভিযান সিলেটে ফিরে ঐক্যের আহ্বান হাবিবের বন্ধ ক্লাবে পরীমনিকে নিয়ে যায় অমি, দুই মিনিটের কথা বলে ২ ঘণ্টা সিলেটে মৃত্যুহীন দিনে ৮৪ করোনা রোগী শনাক্ত

এফ-কমার্স এলায়েন্স বাংলাদেশের ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

সিলেট সমাচার

প্রকাশিত: ১০ জুন ২০২১  

ই-ক্যাব বাংলাদেশের অন্যতম সংগঠন ‘এফ-কমার্স (ফেসবুক কমার্স) এলায়েন্স’ এর ভার্চুয়াল মিটিং ২০২১ অনুষ্ঠিত হয়েছে। বর্তমান সময়ে অনলাইন ব্যবসার অন্যতম এই প্লাটফর্মে ফেসবুক পেইজের মাধ্যমে ক্রেতাদের কাছে সহজেই পণ্য বিক্রির বিজ্ঞাপন পৌঁছে দেওয়া যায়।

অনলাইন ব্যবসার ক্ষেত্রে এতে ফেসবুক লাইভ ও ফেসবুক বুষ্টিংয়ের মাধ্যমে পণ্যের ছবিসহ বিস্তারিত বিবরণ তুলে ধরা হয়। কারণ বর্তমানে বেশিরভাগ বিক্রেতা নিজস্ব বাসাকে ওয়ারহাউজ হিসেবে ব্যবহার করছেন। সে জন্য ওয়ারহাউজ কষ্ট কমিয়ে আনা সম্ভব হচ্ছে। ফলে ক্রেতা সাধারণ সরাসরি বিক্রেতার সাথে কথা বলে লাইভ দেখে, সাইজ-কালার ও পরিমাণ উল্লেখ করে সহজেই অর্ডার করতে পারছেন।

এফ-কমার্স বা ফেসবুক কমার্স পরিচালনা করতে গিয়ে বর্তমানে অনেকেই নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এরমধ্যে কুরিয়ারের সমস্যা ও পেমেন্ট সিস্টেম নিয়ে ঝামেলা অন্যতম। ভার্চুয়াল সভায় এই সমস্যা সমাধানে যাচাই.কমের ডিরেক্টর বলেন, ইতোমধ্যে যাচাই.কম বাংলাদেশ সরকারের কাছ থেকে কুরিয়ার সার্ভিসের লাইসেন্স ও পেমেন্ট গেটওয়ে অনুমোদন পেয়েছে। আমরা খুব দ্রুত কার্যক্রম শুরু করতে যাচ্ছি। ই-ক্যাব ও এফ-কমার্সের সদস্যরা বিশেষ রেটে এই সুবিধা গ্রহণ করতে পারবেন। প্রথম ধাপে আমাদের ডেলিভারি সার্ভিস ঢাকা ও এর আশেপাশের এলাকায় থাকবে। তবে খুব দ্রুতই এই সেবা সারাদেশে ছড়িয়ে যাবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ভার্চুয়াল সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার আরিয়ান আফজাল (ডিরেক্টর অব ডিজিটাল ইনোভেশন) যাচাই.কম, মো. জাকির হোসেন (ফাউন্ডার বিডিশপ), নাদিয়া জামান (ফাউন্ডার ইচায়নাবাজার), তাজনিম তাসাবাস্সুম (কনসালটেন্ট টিটিটি), ফেরদৌসি জান্নাত, আলমগীর হোসেন, এহসান, মাহমুদ হাসানসহ আরও অনেকে।

সভায় অন্যদের মধ্যে সাজ্জাদ বিন সৌরভ (চেয়ারম্যান), কেএম রেদওয়ানুল বারী জিউন (ভাইস চেয়ারম্যান), হোসনে আরা খান নওরীন, (ভাইস চেয়ারম্যান কর্পোরেট অ্যাফেয়ার্স কমিটি, মেম্বার এফ-কমার্স এক্সিকিউটিভ কমিটি), হুরাইরা শিশির (মেম্বার এক্সিকিউটিভ কমিটি), মাসুদুল হুদা আদনান (মেম্বার এক্সিকিউটিভ কমিটি), মেসবাহ উদ্দিন (মেম্বার এক্সিকিউটিভ কমিটি), নিতাই সরকার (মেম্বার এক্সিকিউটিভ কমিটি), মোস্তাফিজুর রহমান খান (মেম্বার এক্সিকিউটিভ কমিটি) প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া সভার সঞ্চালনার দায়িত্বে ছিলেন অরগানাইজিং সেক্রেটারি মুসলিম উদ্দিন বাপ্পি।

উল্লেখ্য, ই-ক্যাব বাংলাদেশের অন্যতম সংগঠন ‘এফ-কমার্স (ফেসবুক কমার্স) এলায়েন্স’ বাংলাদেশ ক্রেতা সাধারণের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সকলের সমস্যা সমাধানের লক্ষে তারা সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণের সাথে আলোচনা করে বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করে থাকেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার