• বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
এবারও বিদেশিদের হজ বন্ধ রাখবে সৌদি আরব! করোনায় এক দিনে মৃত্যু ৫০, শনাক্ত ১৭৪২ একসঙ্গে ৯ সন্তানের জন্ম থাকতে হবে কর্মস্থলে, জেলার গাড়ি জেলাতেই চলবে যা আছে প্রজ্ঞাপনে রায়হান হত্যা: আকবরসহ ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট হবিগঞ্জে ৫০ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রীমঙ্গলে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত

এখনো ভ্যাকসিন নেননি ট্রুডো

সিলেট সমাচার

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২১  

কানাডায় গত ১৬ ডিসেম্বর থেকে জরুরি এবং উচ্চ ঝুঁকিপূর্ণ লোকদের টিকা দেওয়া শুরু করে। দেশটিতে এ পর্যন্ত নয় লাখ আট হাজার ৬০ জন দুই ডোজ এবং আট কোটি ৮৬ লাখ ৭০ হাজার ২০৭ জন এক ডোজ করে কোভিড-১৯ ভ্যাকসিন পেয়েছেন। যদিও এখন পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোই এই টিকা গ্রহণ করেননি।

তিনি জানিয়েছেন, যখন তার পালা আসবে, তখনই নিয়ম মোতাবেক ভ্যাকসিন নিবেন। তবে তিনি প্রতিনিয়ত দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনা করছেন এবং ভ্যাকসিনের খবরাখবর নিচ্ছেন।

কানাডায় তিন ধরণের ভ্যাকসিন দেওয়া হচ্ছে- মর্ডানা, ফাইজার এবং এস্ট্রা জেনেকা। এছাড়াও কানাডার নিজস্ব ভ্যাকসিন ‘কোভিজেনিক্স ভ্যাক্স ০০১’ পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হলো। ইউনিভার্সিটি অব আলবার্টার গবেষক ড. জন লিউইস এর আবিষ্কারক।

এ দিকে ফের নতুন করে করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছেন কানাডাবাসী। গত বছরের মার্চে প্রথম করোনা শনাক্ত হয় কানাডায়। তারপর থেকে এখন পর্যন্ত ২৩ হাজার ৫৯১ জনের মৃত্যু হয়েছে। অদৃশ্য এই আতঙ্কের সঙ্গে যোগ হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট বা ধরন। আর আক্রান্তের সংখ্যা ১১ লাখ ১৩ হাজার ৯০৭ ব্যক্তি। এখন প্রতিদিন গড়ে একদিনে চার হাজার থেকে পাঁচ হাজার আক্রান্ত হচ্ছে। তবে আগের চেয়ে মৃত্যুর হার অনেক কম।

জানা গেছে, প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, কুইবেক এবং আলবার্টায় করোনার নতুন ভ্যারিয়েন্ট আতঙ্ক সৃষ্টি হয়েছে। এই ভয়াবহ পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ট্রিলসহ কয়েকটি সিটিতে লকডাউন এবং সান্ধ্য আইন এখনো চলছে। অন্টারিও প্রদেশেও কারফিউ জারি করার চিন্তা ভাবনা চলছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার