• বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
এবারও বিদেশিদের হজ বন্ধ রাখবে সৌদি আরব! করোনায় এক দিনে মৃত্যু ৫০, শনাক্ত ১৭৪২ একসঙ্গে ৯ সন্তানের জন্ম থাকতে হবে কর্মস্থলে, জেলার গাড়ি জেলাতেই চলবে যা আছে প্রজ্ঞাপনে রায়হান হত্যা: আকবরসহ ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট হবিগঞ্জে ৫০ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রীমঙ্গলে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত

একদিনে জামিনে কারামুক্ত ১৪১২ হাজতি

সিলেট সমাচার

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২১  

করোনা সংক্রমণ রোধকল্পে সারা দেশের নিম্ন আদালতে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুই হাজার ৯৪৪টি আবেদনের ভার্চুয়াল শুনানি ও নিষ্পত্তি করে এক হাজার ৪১২ জন হাজতি আসামিকে জামিন দেওয়া হয়েছে। এর ফলে দ্বিতীয় দফা লকডাউনে মোট ১৩ কার্যদিবসে ৪১ হাজার ৯২০টি মামলায় ভার্চুয়াল শুনানিতে মোট ২২ হাজার ৮৭৩ জন হাজতি জামিনপ্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছেন।

শুক্রবার (৩০ এপ্রিল) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, ‘করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফায় সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়াই ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতি জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি হয়েছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে দুই হাজার ৯৪৪টি জামিনের দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং এক হাজার ৪১২ জন  অভিযুক্ত হাজতি আসামিকে জামিন দেওয়া হয়।

১৩ কার্যদিবসে জামিনে মুক্ত ২২ হাজার ৮৭৩ জন হাজতির মধ্যে ২৮৯টি শিশু রয়েছে।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করে। এতে বলা হয়,  ‘করোনার ব্যাপক বিস্তার রোধকল্পে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত নিষ্পত্তির উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।’

এছাড়া সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার