মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

সর্বশেষ:
সিলেটে সরস্বতী পূজা উদযাপনে এসএমপির আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা বৃষ্টিতে পরিত্যক্ত হলো বাংলাদেশ-পাকিস্তানের শেষ ম্যাচ করোনাভাইরাস: সারাদেশে আইসোলেশন ইউনিট খোলার নির্দেশ ভূকম্পে কেঁপে উঠলো সিলেট ৩ দিনে ই-পাসপোর্টের জন্য ২ হাজার আবেদন
১৬

উপকার নয়, ক্ষতির কারণ ‘অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান’

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 

আমাদের চারপাশে ক্ষতিকর জীবাণুতে ভরপুর। আর এসব থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানে ভরসা রাখি আমরা। বিশেষ করে, শীতের সময় যখন সর্দি-কাশির প্রবণতা বেড়ে যায় তখন এই সাবানের ব্যবহারও বেড়ে যায়। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানকে উপকারী বলেই জানি আমরা। কিন্তু বিশেষজ্ঞরা কী বলেন? 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন সাধারণ সাবানের চেয়ে মোটেও ভালো কিছু নয় অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান। এ ধরনের সাবানে মেশানো ক্ষতিকর রাসায়নিক। আর এই কারণেই ভারতের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান কোম্পানিগুলোকে তাদের প্রোডাক্টের নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে নির্দিষ্ট করে তথ্য দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 

কোনো সাবানে অ্যান্টিব্যাকটেরিয়াল লেবেল লাগানো থাকা মানে এই সাবানের মধ্যে এমন কোনো একটি উপকরণ রয়েছে যা ব্যাকটেরিয়া মারতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, প্রায় সব সাধারণ সাবানেরই ব্যাকটেরিয়া মারার এই ক্ষমতা রয়েছে। এর জন্য আলাদা কোনো উপকরণের প্রয়োজন নেই। বরং ব্যাকটেরিয়া মারার এই রাসায়নিকটি আমাদের দেহের জন্য ক্ষতির কারণ হতে পারে। 

সুতরাং, এই শীতে দেহের সুরক্ষায় অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান নয়, ভরসা রাখুন নিয়মিত ব্যবহার্য সাবানেই। 

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার