• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
শামসুদ্দিন হাসপাতালে রোগী ও কর্মরতদের ফল উপহার দিলেন সেলিনা মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ঈদ শুভেচ্ছা করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ আদায় দরিদ্রদের পাশে দাঁড়াতে বিত্তবানদের আহ্বান জানালেন রাষ্ট্রপতি করোনায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৯৭৫, মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল প্রধানমন্ত্রীর পক্ষ থেকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের উপহার
৮০

উদ্যোগ নিল ইনস্টাগ্রাম

সিলেট সমাচার

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

নিজের ক্ষতি বা আত্মহত্যার উপায় দেখানো হয় এমন আলোকচিত্র, আঁকা ছবি, এমনকি কার্টুনও সরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে অ্যাপে ছবি ভাগাভাগির সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্ত নেওয়ার পেছনে মূল কারণ ব্রিটিশ কিশোরী মলি রাসেল।

১৪ বছরের এই কিশোরী ২০১৭ সালে ইনস্টাগ্রামে নিজের ক্ষতি বা আত্মহত্যামূলক চিত্র দেখার পর আত্মহত্যা করেছিল। এরপর থেকেই সাধারণ মানুষের প্রতিবাদের মুখে পড়ে প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নেয়। মলির বাবা সামাজিক যোগাযোগমাধ্যমটির সিদ্ধান্তকে আন্তরিক উল্লেখ করলেও জানিয়েছেন, কর্মকর্তাদের আরও দ্রুত কাজ করা উচিত ছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমটিতে যে এমন অনেক বিষয়বস্তু আছে—ইনস্টাগ্রামের এমন প্রতিশ্রুতি যেন তারই স্বীকারোক্তির মতো। সে বিষয়বস্তুগুলো একজন ব্যবহারকারীকে নিজের ক্ষতি করতে উৎসাহিত করতে পারে বা প্রণোদনা দিতে পারে।

ইনস্টাগ্রাম-প্রধান অ্যাডাম মোসেরি বিবিসিকে বলেন, পুরোপুরি বাস্তবায়ন করতে আমাদের সময় লাগবে। তবে এটিই শেষ পদক্ষেপ নয়।

মলির বাবা গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলে আসছেন। নিজের ক্ষতি করার প্রণোদনা দেয়, এমন স্থির চিত্র বা ভিডিও দেখে তিনি নিজেও অবাক হয়েছেন। তখন থেকেই তিনি প্রতিবাদ করে যাচ্ছেন। যার ফল এত দিন পরে পেলেন।

গত এপ্রিল থেকে জুনের মধ্যে ইনস্টাগ্রাম এ ধরনের প্রায় ৮ লাখ ৩৪ হাজার পোস্ট সরিয়েছে। যার ৭৭ ভাগই কখনো রিপোর্ট করা হয়নি। সূত্র: বিবিসি

সিলেট সমাচার
সিলেট সমাচার
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর