• বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
এবারও বিদেশিদের হজ বন্ধ রাখবে সৌদি আরব! করোনায় এক দিনে মৃত্যু ৫০, শনাক্ত ১৭৪২ একসঙ্গে ৯ সন্তানের জন্ম থাকতে হবে কর্মস্থলে, জেলার গাড়ি জেলাতেই চলবে যা আছে প্রজ্ঞাপনে রায়হান হত্যা: আকবরসহ ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট হবিগঞ্জে ৫০ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রীমঙ্গলে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত

ইফতারে তৈরি করুন স্বাদের দই বড়া

সিলেট সমাচার

প্রকাশিত: ৪ মে ২০২১  

দই বড়া খুবই পছন্দের একটি খাবার আমাদের সবার কাছে। দই বড়ার নামটা শুনলে অল্পতেই জিভে পানি চলে আসে। তবে রমজান মাস আসলে এর কদর যেন অনেক গুণ বেড়ে যায়। তাই এই রমজানে স্বাস্থ্যকর উপায়ে ঘরে তৈরি করতে পারেন মজাদার খাবারটি। চলুন জেনে নেন কিভাবে তৈরি করবেন দই বড়া।


উপকরণ

১. মাসকলাই ডাল - এক কাপ

২. ভাজা জিরা গুঁড়া- ১ চা চামচ

৩. ভাজা মরিচ গুঁড়া- আধা চা চামচ

৪. আদা বাটা- ১ চা চামচ

৫. রসুন বাটা- সামান্য পরিমাণ

৬. টক দই- ১ কাপ

৭. বিট লবণ- হাফ চা চামচ

৮. ধনে পাতা বাটা- হাফ চা চামচ

৯. চিনি- ২ চা চামচ

১০. তেঁতুল গোলা- ৩ চা চামচ

১১. ধনে পাতা- ১ চা চামচ

১২. পুদিনা পাতা- ১ চা চামচ

১৩. লবণ- লবণ স্বাদমতো

১৪. তেল- পরিমানমতো


প্রণালী

প্রথমে ডাল ভালো করে ধুয়ে ৪-৫ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এখন ডাল ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা ডালের সাথে আদা, কাঁচামরিচ ও ধনিয়া পাতা বাটা দিয়ে ভালো করে বিট করে নিতে হবে। তারপর একটি পাত্রে তেল গরম করে বড়াগুলো ভেজে নিতে হবে। বড়া গুলো ভাজা হলে অন্য একটি পাত্রে পরিমান মতো পানি দিয়ে মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ, তেঁতুল গোলা দিয়ে বড়াগুলো ২০-৩০ মিনিট রাখুন। এবার দই, চিনি, লবণ, শুকনা মরিচ গুঁড়া, বিট লবণ, রসুন বাটা, কাঁচামরিচ ও পুদিনা পাতা এবং জিরা গুঁড়া দিয়ে ভালোভাবে ফেটে নিতে হবে। এখন বড়া পানি থেকে ছেঁকে নিন একটি পরিবেশন পাত্রে রাখুন। এবার বড়ার উপরের দইয়ের মিশ্রণটি সুন্দর করে ঢেলে দিন। এর উপরে ছিটিয়ে দিন জিরা আর মরিচ ভাজা গুড়া। চাইলে পুদিনা পাতা বা ধনে পাতা কুচি দিতে পারেন। এখন ১-২ ঘন্টা ফ্রিজে রাখুন ঠান্ডা করার জন্য। তারপর ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন দারুন স্বাদের দই বড়া।

সিলেট সমাচার
সিলেট সমাচার