• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
দক্ষিণ সুনামগঞ্জে বন্যার্তদের মাঝে প্রশাসনের ত্রাণ বিতরণ সিলেটে অপরিবর্তিত বন্যা পরিস্থিতি, বেড়েছে দুর্ভোগ প্রধানমন্ত্রী ১ কোটি চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন ১৬ জুলাই বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়ক পরিদর্শনে এমপি মজিদ খান জৈন্তাপুরে প্রবাসী ও পুলিশের যৌথ উদ্যোগে বন্যার্তদের খাবার বিতরণ বাঙালি জাতিসত্তাকে অমর করেছেন বঙ্গবন্ধু
২৭০

আসছে শীত, নিজেই তৈরি করে নিন পেট্রোলিয়াম জেলি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৯  

শীত এলেই আমরা ত্বকের শুষ্কতা ও রুক্ষতা তাড়াতে নানা উপায় খুঁজে বের করি। যেসব জিনিস নিয়ে আমরা শীতকে মোকাবিলা করতে প্রস্তুত হই, তার মধ্যে একটি হলো পেট্রোলিয়াম জেলি। পেট্রোলিয়াম জেলির রাসায়নিক উপাদানগুলো আমাদের ত্বকের ছিদ্রগুলোর ওপর আস্তরণ তৈরি করে ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করে। কিন্তু অনেক সময় ধরে ব্যবহারের কারণে এটি ত্বকের ক্ষতিও করতে পারে ।

রাসায়নিক উপাদন ব্যবহার না করে ঘরে বসে প্রাকৃতিক উপাদান দিয়েই তৈরি করে নিতে পারেন আপনার প্রয়োজনীয় পেট্রোলিয়াম জেলি। চলুন জেনে নেয়া যাক-

পেট্রোলিয়াম জেলি তৈরিতে যা যা লাগবে:

২ টেবিল চামচ বিস ওয়াক্স
১/৮ কাপ অলিভ অয়েল
১/৪ কাপ নারিকেল তেল
টি ট্রি অয়েল কয়েক ফোটা।

যেভাবে তৈরি করবেন:

ছোট একটি সসপ্যানে পানি নিয়ে তাতে একটি পাত্র বসিয়ে নিন। ছোট পাত্রটির মধ্যে নারিকেল তেল এবং বিস ওয়াক্স দিয়ে মৃদু আঁচে গরম করুন। নারিকেল তেল ও বিস ওয়াক্স ভালোভাবে মিশে গেলে তা নামিয়ে রাখুন। এরপর এর সাথে অলিভ অয়েল এবং টি ট্রি এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন।

সব উপাদান ভালোভাবে মিশে গেছে কিনা তা একবার দেখে নিন। এরপর কিছুক্ষণ ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। যখন দেখবেন ঠান্ডা হয়ে ক্রিমের মতো দেখতে হয়েছে তখনই বুঝবেন পেট্রোলিয়াম জেলি প্রস্তুত।

এই পেট্রোলিয়াম জেলি সংরক্ষণের জন্য পরিষ্কার কাঁচের কৌটাতে রাখতে পারেন। এটি ৪ থেকে ৫ মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর