শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

সর্বশেষ:
অবকাঠামো নির্মাণের কাজ দ্রুত শেষ করা হবে শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তনের কথা চিন্তা করছে সরকার: পরিকল্পনামন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে: টিকিটের দাম কত? সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসির ডাবল ডেকার বাস চালু
৪৫৪

আবারো সেই মাছ, জাপানজুড়ে সুনামির আতঙ্ক!  

সিলেট সমাচার

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

 


সুনামির আতঙ্কে ভুগছে জাপান। বছর কয়েক আগে যে ভয়ঙ্কর সুনামি জাপানিদের চোখের ঘুম কেড়ে নিয়েছিল, ফের সেই আতঙ্কই যেন ফিরে এসেছে। মূলত: একটি বিরল প্রজাতির মাছ দেখে তারা আতঙ্কিত হয়ে পড়েছে। তারা মনে করে ওই মাছই বয়ে আনে ভূমিকম্প ও সুনামির বার্তা।


বিরল প্রজাতির মাছটির নাম ওরফিশ। শুক্রবার এই মাছটি ধরা পড়ে জাপানের তোয়ামা এলাকায়। এ নিয়ে এই মৌসুমে প্রায় সাতটি ওরফিশ ধরা পড়লো। জাপানি ভাষায় এই মাছের নাম ‘রিউগু নো সুকাই’। এর মানে ‘সমুদ্রের ভগবানের অট্টালিকার দূত’।

 
তারা মনে করে, সমুদ্রের তলদেশ থেকে এই মাছ বয়ে আনে ধ্বংসের বার্তা। আর এ কথার ওপর ভিত্তি করেই আতঙ্ক ছড়াচ্ছে জাপানজুড়ে। তবে বিজ্ঞানীদের মতে, এর কোনো সত্যতা নেই।  


ওরফিশ বা রিউগু নো সুকাই এর গল্পকথা শুরু হয় ২০১১ সালে। সে বছর বিধ্বংসী ভূমিকম্প ও সুনামির ফলে ২০ হাজার মানুষ মারা গিয়েছিল জাপানে। তার আগে অন্তত এক ডজন ওরফিশ জাপানের বিভিন্ন উপকূলে দেখা গিয়েছিল। আবারো এটি দেখায় জাপানিদের আতঙ্ক দিন দিন বেড়েই চলেছে।  

সিলেট সমাচার
সিলেট সমাচার
সিলেট সমাচার
এই বিভাগের আরো খবর