• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৪ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

সর্বশেষ:
এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত শিগগিরই আজারবাইজান-আর্মেনিয়া সংঘাত অব্যাহত, নিহতের সংখ্যা বেড়ে ৯৫ ছাতকে প্রবাসী স্ত্রীকে ভিডিও কলে রেখে স্বামীর আত্মহত্যা এমসি কলেজে গণধর্ষণ, ৫ দিনের রিমান্ডে তিন হোতা ধর্ষক ছেলের শাস্তি চান রবিউলের বাবা হাসিনা–মোদি বৈঠক ডিসেম্বরে এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ, সর্বশেষ আসামি মাহফুজুর গেপ্তার 
৩৩

আদালতের প্রশ্নে স্তব্ধ সু চি

সিলেট সমাচার

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

 


মিয়ানমার সরকারের বিরুদ্ধে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি শুরু হয়েছে। নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) বিচারকাজের শুরুতেই দেশটিকে নির্যাতিত গোষ্ঠীটির ওপর গণহত্যা বন্ধের আহ্বান জানানো হয়। এ সময় স্তব্ধ হয়ে বসে ছিলেন মিয়ানমারের প্রতিনিধি ও নোবেলজয়ী নেত্রী অং সান সু চি।


কর্তৃপক্ষের বরাতে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’ জানায়, মঙ্গলবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক আদালতের শুনানি চলাকালে একের পর এক প্রশ্নের সম্মুখীন হচ্ছিলেন সু চি। হেগের আদালতে এ দিন আফ্রিকান দেশটির করা মামলায় রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিভিন্ন চিত্র তুলে ধরা হয়। এ সময় পাথরের মতো মুখ করে বসে ছিলেন সু চি। বুধবার (১১ ডিসেম্বর) শুনানির দ্বিতীয় দিনে তিনি নিজেদের অবস্থান পরিষ্কার করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।


শুনানিতে গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবাকার তাম্বাদৌ আন্তর্জাতিক আদালতের বিচারকদের উদ্দেশে বলেন, ‘মিয়ানমারকে এ রকম নির্দয় হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন। তাদের বর্বরতা বন্ধ করতে বলুন, যা আমাদের সবার বিবেককে নাড়া দিচ্ছে। মিয়ানমারকে তাদের নিজেদের লোকদের ওপর গণহত্যা চালানো বন্ধ করতে বলুন।’


মঙ্গলবার বাংলাদেশ সময় বিকাল ৩টার পর এই শুনানি শুরু হয়। যেখানে মিয়ানমারের প্রতিনিধি হিসেবে অংশ নেন দেশটির গণতন্ত্রকামী নেতা অং সান সু চি। এবার তিনি নিজ দেশীয় পোশাক পরেই আদালতে এসেছেন। তবে সু চি সাংবাদিকদের সঙ্গে এখন পর্যন্ত কোনো কথা বলেননি। দেশটির গণতন্ত্রকামী এই নেতা মিয়ানমারের সামরিক একনায়কের বিরুদ্ধে লড়াইয়ের কারণে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।


উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত এই অভিযান নিয়েই ১০ থেকে ১২ ডিসেম্বর আন্তর্জাতিক আদালতের শুনানিতে অংশ নেবেন সু চি।

সিলেট সমাচার
সিলেট সমাচার
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর